শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ধুলার শহরে বৃষ্টি নামবে ঠিক

ধুলার শহরে বৃষ্টি নামবে ঠিক

ক্যালেন্ডারের হিসেবে আজ ফাল্গুনের ২২ তারিখ। মানে মাসের মধ্যভাগে আছি আমরা। এখন বেশ একটা মিশ্র আবহাওয়া দেখতে পাচ্ছি। মানে, মাঝরাতে হয়ত ঠান্ডা পড়ছে কিন্তু দিনে গরম। খুব ঘাম হয়ত হচ্ছে না, কিন্তু দুপুরের রোদ কষ্ট দিচ্ছে বেশ। তারওপর আছে ধুলা। শহরময় শুধু ধুলার রাজত্ব।

এমন সময় শীত কেন শেষ হয়ে গেল সেই আফসোস জাগে। আর আমার তো গরম এমনিতেই ভালো লাগে না। গরমকালে আম পাকে, এটা ছাড়া গরমে আর কোনো আনন্দ খুঁজে পাই না আমি। মাঝে মাঝে মনে হয় আম খেয়েই বুঝি গরমের কষ্ট ভুলে থাকি আমি।

অবশ্য এটা একলা আমার নয়, বেশ কয়েকজনের সঙ্গে কথা বলে জেনেছি, আমার মতো গরমের কেবল আমটাই তাদের পছন্দ।

তো এই মাঝ ফাগুনে বসে গরমের কথা ভেবেই কেমন সিঁটিয়ে যাচ্ছি। সেই রোজকার জীবনযুদ্ধ আর নাগরিক ব্যস্ততা, আবার আসছে ঘেমে নেয়ে একাকার হওয়ার দিন।

তাই আপাতত যে কটা দিন ফাল্গুন আছে সে কটা দিন বসন্তকেই উপভোগ করি। গ্রীষ্ম, বর্ষা তো প্রকৃতির নিয়মে আসবেই। যখন যা আসবে তখন তাই মাথা পেতে নিতে হবে। কিছুই করার নেই, এটাই মনুষ্য জীবন।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মার্চ মাসের প্রথম দিনটিতে সারাদেশের আবহাওয়া থাকবে শুষ্ক। আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক সারাবাংলাকে আরও জানালেন, দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। দেশের কোথাও আগামী দুই একদিন বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী ৩ মার্চ পর্যন্ত এমন থাকবে আবহাওয়া। তবে ৪ তারিখ থেকে হালকা বৃষ্টি হতে পারে।

রোববার ঢাকার আকাশে মেঘ আছে। তবে রোদের আনাগোনাও দেখা যাচ্ছে। সকাল ৯টায় রাজধানীর তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াস। দুপুরে তা ৩২ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে। বরাবরের মতোই রাতে কিছুটা কমবে।

আবহাওয়া তো রোজ বদলায়। কিন্তু বদলায় না ঢাকার বাতাসের মান। অর্থাৎ, সেই যে দূষিত বাতাসের শহরের যাত্রা শুরু হয়েছিল, এখনও সেটা বিরাজমান।

আজ এটুকুই, ভালো থাকুন সকলে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই