বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

তিন দশকের মধ্যে চীনের প্রবৃদ্ধি সর্বনিম্ন

তিন দশকের মধ্যে চীনের প্রবৃদ্ধি সর্বনিম্ন

গত তিন দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের। ২০১৯ সালে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে মাত্র ৬ দশমিক ১ শতাংশ। চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর (এনবিএস) বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে চলা বাণিজ্যযুদ্ধসহ দেশটির অভ্যন্তরীন চাহিদা কমায় মূলত এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রবৃদ্ধি বাড়াতে চীন সরকার গত দুই বছর ধরেই বেশ কিছু উদ্যোগ নিয়েছে। দেশটির ব্যাংকগুলো ঋণ নিতে উৎসাহিত করেছে গ্রাহকদের। বিশেষ করে ক্ষুদ্র ক্ষুদ্র কোম্পানিকে ওঠাতে চাইছে সরকার। গত বছর দেশটির স্থানীয় মুদ্রায় ঋণের পরিমাণ ছিল রেকর্ড ২ দশমিক ৪৪ ট্রিলিয়ন।

অর্থনীতির প্রবৃ্দ্ধি কমে যাওয়ার প্রভাব পড়েছে বিনিয়োগেও। এরইমধ্যে দেশটিতে বিনিয়োগ বৃদ্ধির হার রেকর্ড পরিমাণ কমে গেছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে চলা বাণিজ্য উত্তেজনাও প্রভাব রেখেছে এখানে। অবশ্য নতুন বছরে বাণিজ্যযুদ্ধ শিথিলে ‘প্রথম পর্যায়ের’ চুক্তি করেছে দুই দেশ। এখন দেখার বিষয়, এই চুক্তিতে কতটা লাভবান হয় তারা।

যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তির মূল শর্ত হিসেবে চীন যুক্তরাষ্ট্রের কাছ থেকে আগামী দুই বছরে বর্তমানের চেয়ে ২০০ বিলিয়ন ডলার বেশি মূল্যমানের পণ্য ও সেবা কিনবে এবং মেধাস্বত্ব আইন আরও শক্তিশালী করবে।

২০০ বিলিয়ন ডলারের মধ্যে কৃষি খাতে ৩২ বিলিয়ন ডলার, উৎপাদন খাতে ৭৮ বিলিয়ন ডলার, জ্বালানি খাতে ৫২ বিলিয়ন ডলার এবং সেবা খাতে ৩৮ বিলিয়ন ডলারের পণ্য কিনবে চীন। বিনিময়ে যুক্তরাষ্ট্র চীনা পণ্যের ওপর আরোপিত নতুন শুল্কের কিছুটা অর্ধেক করে দিতে সম্মত হয়েছে।

চীন থেকে আমদানি করা আনুমানিক ৩৬০ বিলিয়ন ডলারের পণ্য ও সেবার ওপর ২৫ শতাংশের বেশি শুল্ক বজায় রাখবে যুক্তরাষ্ট্র। অন্যদিকে চীন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ১০০ বিলিয়ন ডলারের পণ্যের ওপর যে নতুন শুল্ক আরোপ করেছিল, এর বেশির ভাগ অংশই বজায় রাখবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর