শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

তাড়াশে ভূট্টার বাম্পার ফলনের আশা কৃষকদের

তাড়াশে ভূট্টার বাম্পার ফলনের আশা কৃষকদের

সিরাজগঞ্জের তাড়াশে বিনাচাষে ভুট্টার আবাদ করে বাম্পার ফলনের আশা করছে কৃষকরা। সরেজমিনে উপজেলার চরকুশাবাড়ি, নাদো-সৈয়দপুর, ধামাইচ,  সবুজপাড়া, চড়হামকুড়িয়া, বিন্নাবাড়ি হামকুড়িয়া, মাগুড়া বিনোদ, ঘরগ্রাম, দিঘীসগুনা, কুন্দুইল, লালুয়ামাঝিরা, কুশাবাড়ি ও নঁওখাদা গ্রামে ঘুরে জানা গেছে, প্রতি বছর বন্যার পানি নেমে যাওয়ার পর চাষবিহীন কাদামাটিতে কৃষকরা ভুট্টা বীজ বপন করেন।

এতে কৃষকের খরচ হয় অর্ধেক। তাছাড়া অন্য ফসলের সাথে সাথী ফসল হিসেবে যেমন ছোলা, মুগ, সরিষা, কালাই ইত্যাদি ফসলের মধ্যে রসুন চাষ করে এলাকার কৃষকরা অল্প খরচে বেশি লাভবান হচ্ছেন। তাড়াশ উপজেলায় এবছর এক হাজার তিনশত হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল।

কিন্তু লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। ভুট্টা চাষ হয়েছে এক হাজার ৪ শত হেক্টর জমিতে। মাগুড়া গ্রামের কৃষক জিয়াউর রহমানসহ একাধিক কৃষক জানান, অন্য যেকোনো বছরের তুলনায় এবছর ভুট্টা আবাদ ভাল হয়েছে, আশা করছি বাম্পার ফলন হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, অল্প খরচে বেশি লাভবান হওয়ায় কৃষকরা দিন দিন ভুট্টা চাষের দিকে ঝুঁকছে। তাছাড়া আমাদের সুনীবির তদারকির ফলে কৃষক এবছর ভুট্টার বাম্পার ফলন পাবে বলে আশা করছি। আর বোরো আবাদে যে খরচ হয় সে তুলনায় কৃষকের ব্যায় বহন করাই অনেক সময় কঠিন হয়ে পরে।
 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই