বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

তবু মেসির বার্সেলোনাই শেষ দশ বছরের সেরা

তবু মেসির বার্সেলোনাই শেষ দশ বছরের সেরা

শেষ কয়েক বছরে ইউরোপে সময়টা ভালো কাটছে না লিওনেল মেসি আর বার্সেলোনার। জুভেন্তাস, রোমা, লিভারপুল, বায়ার্ন মিউনিখ আর পিএসজির কাছে বড় হার নিয়ে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিতে হয়েছে টানা পাঁচ মৌসুমে। তবে এরপরও কাতালান ক্লাবটিই সদ্যসমাপ্ত দশকের সেরা দল, জানিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফুটবল, হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিস্টিকস (আইএফএফএইচএস)।

এ স্বীকৃতি অবশ্য বার্সেলোনার জন্য নতুন কিছু নয়। এর আগে ২০০১ ও ২০১০ সালে ক্লাবটি সেরা ক্লাবের এ স্বীকৃতি পেয়েছিল।

শেষ পাঁচ বছরে ইউরোপে সময়টা খারাপ কাটলেও ঘরোয়া লিগে ঠিকই নিজেদের আধিপত্য ধরে রেখেছেন মেসিরা। এর আগে তো ইউরোপীয় শ্রেষ্ঠত্বে আসর চ্যাম্পিয়ন্স লিগেই দলটা ছিল বেশ সমীহ জাগানিয়া। ২০১১ থেকে ২০২০ সালে দলটি জিতেছিল দুটো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা।

তবে শুধু ইউরোপীয় শ্রেষ্ঠত্বের আসরই নয় কেবল, সব ধরনের প্রতিযোগিতায় পারফরম্যান্স, জয়, হার, গোল করা, হজম করার মতো বিষয়কেও ক্লাবের শ্রেষ্ঠত্বের মাপকাঠিতে রেখেছে আইএফএফএইচএস। শেষ দশ বছরে বার্সেলোনার ট্রফি কেসে ওঠেছে ছয়টি লিগ ও দুটো চ্যাম্পিয়ন্স লিগ আর দুটো ক্লাব বিশ্বকাপসহ ২২টি শিরোপা। আর এখানেই মেসিরা পেছনে ফেলেছেন রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখের মতো দলকে। শীর্ষে থাকা বার্সেলোনার পয়েন্ট ২৮৭৭। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ আছে তাদের চেয়ে ৯৫ পয়েন্ট পিছিয়ে। আর তৃতীয় স্থানে থাকা বায়ার্ন মিউনিখের সংগ্রহ ২৫৯৪.৫ পয়েন্ট।

শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছে এক স্প্যানিশ ক্লাব। দলটা যে কোচ দিয়েগো সিমিওনের অ্যাটলেটিকো মাদ্রিদ তা অনুমিতই ছিল। আইএফএফএইচএসের এই তালিকায় প্রথমবারের মতো এসেছে এক দক্ষিণ আমেরিকান ক্লাবের নাম। ব্রাজিলীয় ক্লাব গ্রেমিও পোর্তো আলেগ্রেন্স তালিকার ১৪তম অবস্থানে জায়গা করে নিয়েছে এবার।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর