শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ছয় ধরনের ব্যক্তিকে কখনোই বন্ধু বানাবেন না!

ছয় ধরনের ব্যক্তিকে কখনোই বন্ধু বানাবেন না!

জীবনে চলার পথে সব থেকে বেশি প্রয়োজন একজন ভালো বন্ধুর। যার সঙ্গে মনের সব কথা খুলে বলা যায়। বিপদে-আপদে যে সবসময় পাশে থাকে। যার মধ্যে কোনো রকম স্বার্থ কাজ করে না।

সত্যি বলতে এমন বন্ধু আজকাল খুঁজে পাওয়া দুষ্কর। সবাই কখনোই সত্যিকার বন্ধু হতে পারেন না। কেউ কেউ আছে যারা নিজের স্বার্থ ছাড়া কিছুই বোঝে না। নিজের প্রয়োজনেই শুধু মিশে থাকেন। তবে এদের মধ্যে এমন ছয় ধরনের বন্ধু আছে যাদের যে কোনো মূল্যেই হোক বাদ দেয়া উচিত। নইলে জীবন সুখকর হবে না। প্রকৃত বন্ধু হয়ে ওঠেন তিনিই যাকে আপনি সুখ কিংবা দুঃখ সবসময়ে পাশে পান। চলুন জেনে নেয়া যাক কোন ছয় ধরনের ব্যক্তিকে কখনোই বন্ধু বানাবেন না-

সুসময়ের বন্ধু

সুসময়ে যে আপনার পাশে থাকে কিন্তু দুর্দিনে আপনাকে ছেড়ে চলে যায় তাদের ভুলেও কখনো বন্ধু বানাবেন না। এরাই একসময় আপনার সবচেয়ে বড় শত্রু হয়ে থাকে। কাজেই তাদেরও এড়িয়ে চলা ভালো।

যারা আঘাত করে

অনেকেই আছেন যারা সুযোগ পেলেই আপনাকে আঘাত করে কথা বলেন। আবার বন্ধু হওয়ারও চেষ্টা করেন। এদের কখনোই বন্ধু বানানো উচিত নয়। আসলে এদের অভ্যাসই হলো আপনার সঙ্গে মিশে আপনার গোপন তথ্যটি সময় সুযোগমতো অন্যের কাছে প্রকাশ করা।

চাহিদা সম্পন্ন ব্যক্তি

এমন অনেক বন্ধু আছে যারা আপনার কাছ থেকে সবসময় পাওয়ার প্রত্যাশা নিয়েই মিশে থাকেন। এরা সবসময় আবেগ প্রবণ হয়েই নিজের স্বার্থ সিদ্ধি করে। কাজেই এসব বন্ধুদের সঙ্গ থেকে নিজেকে সরিয়ে রাখুন।

সাবেক প্রেমিক বা প্রেমিকা

সাবেক প্রেমিক কিংবা প্রেমিকাকে কখনোই নিজের বন্ধু বানাবেন না। কারণ যে আপনাকে ছেড়ে চলে গেছে, সে কখনোই সত্যিকার বন্ধু হতে পারে না। আর যদি সাবেক প্রেমিক কিংবা প্রেমিকার সঙ্গে বন্ধুত্ব ধরে রাখতেই চান, তাহলে কিছু নিয়ম মেনে চলুন। বিশেষ করে তাকে কখনোই নতুন সঙ্গী সম্পর্কে বলবেন না।

জেরা সম্পন্ন ব্যক্তি

কেউ যদি যে কোনো কাজের জন্য আপনাকে অতিরিক্ত জেরা করে তাহলে তাকেও বন্ধু বানানো থেকে দূরে থাকুন। এসব লোক কখনোই আপনাকে শান্তিতে থাকতে দেবে না। কখনো কখনো তাদের কথা আপনার মনের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। কাজেই তাদের এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ।

ব্রেকআপ ব্যক্তিত্ব

সম্প্রতি ব্রেকআপ হয়েছে এমন কারো সঙ্গেই বন্ধুত্ব করবেন না। কেননা এসব লোক তার বিপরীত লিঙ্গের মানুষকে মনে মনে প্রচণ্ড ঘৃণা করে। তাই তাদের কথা কেবল আপনার মনে নেতিবাচক প্রভাবই ফেলতে পারে। পারলে তাদের কাছ থেকেও দূরে থাকুন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই