শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চুল পড়ে যাচ্ছে? সমাধান জেনে নিন

চুল পড়ে যাচ্ছে? সমাধান জেনে নিন

চুল পড়তে শুরু করলে তা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে দাঁড়ায়। এদিকে চুল পড়ার কারণে কমতে থাকে বাহ্যিক সৌন্দর্য। তবে অস্বাস্থ্যকর জীবনযাপন ও দূষণের কারণে এই সমস্যা হতে পারে। এই চুল পড়া নিয়ে সমস্যায় ভুগছেন অনেকেই।

চুল পড়া বন্ধ করতে অনেকে বাজার থেকে নানারকম রাসায়নিক পণ্য কিনে ব্যবহার করেন। তবে এইসব সমস্যার জন্য রাসায়নিক পণ্য ব্যবহারের ফলে চুল পড়া কমে না, বরং চুল আরও পাতলা ও প্রাণহীন হয়ে যায়। চুল পড়ার সমস্যা দূর করতে ঘরোয়া কিছু উপায় জানাচ্ছে বোল্ডস্কাই-

দই
দই খাওয়ার উপকারিতা জানেন নিশ্চয়ই। এই দই ব্যবহার করতে পারেন চুলের যত্নেও। চুলে দই ব্যবহার করলে চুল বাড়ে। চুলে দই ও মধু মিশিয়ে লাগান, কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এর ফলে চুলের দৈর্ঘ্য বাড়ে।

মেথি
মেথির বীজে নিকোটিনিক অ্যাসিড পাওয়া যায়, যা চুলের গোড়াকে শক্তিশালী করে। মেথির বীজে প্রচুর প্রোটিন পাওয়া যায়, প্রোটিন চুলের জন্য খুবই উপকারি। মেথির বীজ পানিতে ভিজিয়ে সেই পানি দিয়ে চুল ধুলে খুশকি কমে। এছাড়াও, মেথি চুল পড়া কমায়। মেথি বীজ সারারাত ভিজিয়ে রাখুন, তারপরে মেথি পিষে পেস্ট বানিয়ে নিন। তাতে এক চামচ নারিকেল তেল মেশান। এবার এই মিশ্রণটি চুলে লাগান। এরপরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার এটি করলে চুল ঘন এবং চকচকে হয়।

পেঁয়াজের রস
পেঁয়াজ চুলের বৃদ্ধির জন্য খুব কার্যকর। পেঁয়াজের রসে অ্যান্টি-ব্যাকটেরিয়াল পাওয়া যায়, যা চুল থেকে খুশকি কমায়। তাই চুল পড়া বন্ধ করতে নিয়মিত পেঁয়াজের রস ব্যবহার করুন।

মেহেদি
মেহেদির রাঙা রং কার না পছন্দ! হাত সাজানোর পাশাপাশি এটি ব্যবহার করা যায় চুলেও। মেহেদি চুলের জন্য অত্যন্ত উপকারি। মেহেদি লাগালে চুল ঘন হয়, পাশাপাশি মেহেদি চুলকেও সুন্দর রঙ দেয়।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক