শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চীনে গিয়ে করোনার উৎস খুঁজবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

চীনে গিয়ে করোনার উৎস খুঁজবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কীভাবে ছড়াল করোনাভাইরাস? এই প্রশ্ন মানুষকে ভাবিয়েছে সংক্রমণের প্রথম পর্ব থেকেই। এমনকি লকডাউনের প্রভাব কী হতে পারে বা কোয়ারেন্টাইন কী এই শব্দগুলোর সঙ্গে পরিচিত হওয়ার আগেই করোনাভাইরাসের ছড়িয়ে পড়া নিয়ে প্রশ্ন জেগেছে বিশ্ববাসীর মনে।

তবে করোনা ভাইরাসকে কাবু করতে তার প্রতিষেধক প্রস্তুত করতে গেলে যেতে হবে রোগের আঁতুরঘরে, এমনটাই মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-এর বিশেষজ্ঞরা।

সমস্যার সমাধান করতে গেলে তার শিকড় খুঁজে বার করা প্রয়োজন। সেই জন্যই চীনে করোনার আতুরঘরে গিয়ে করোনা নামক ধাঁধাঁর সমাধান খুঁজে বার করতে চান তারা।

বিশেজ্ঞদের একটি দল খতিয়ে দেখতে চান, ‘কোন পথে মানব শরীরে করোনা ভাইরাস প্রবেশ করল?’ হুর-এর মহামারি বিশেষজ্ঞ ড. মারিয়া ভ্যান বলেন, ‘ইতিমধ্যেই এ বিষয়ে চীনে হুর শাখায় কর্মরত কর্মকর্তাদের সঙ্গে তাদের আলোচনা হয়েছে। কারণ জানিয়ে সেখানে পর্যবেক্ষণের প্রস্তাব দেওয়া হয়েছে চীনকেও। তবে এখনও পর্যন্ত এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি চীন।

এর আগেও পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য চীনে গিয়েছিলেন হুর কর্মকর্তারা। তখনই জানা গিয়েছিল যে, অন্য কোনও প্রাণীর শরীর থেকেই করোনাভাইরাস মানুষের শরীরে ঢুকেছে। কিন্তু ঠিক কোন প্রাণীর থেকে? বা কীভাবে তা মানুষের শরীরে ঢুকল? সে বিষয়টি এখনও পরিষ্কার নয় হুর কাছে। আর যতক্ষণ তা স্পষ্ট নয় ততক্ষণ তার প্রতিষেধক খুঁজে বের করা সম্ভব নয় বলেই দাবি হু-এর বিশেষজ্ঞদের।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই