শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

গানের মাধ্যমে বিদায় জানালেন ডুবে যাওয়া সাবমেরিনের নাবিকরা

গানের মাধ্যমে বিদায় জানালেন ডুবে যাওয়া সাবমেরিনের নাবিকরা

বেশ কয়েকদিন আগে ৫৩ জন আরোহীসহ ইন্দোনেশিয়ান নৌবাহিনীর একটি সাবমেরিন নিখোঁজ হয়। কেআরআই নাঙ্গালা ৪০২ নামের সাবমেরিনটির ধ্বংসাবশেষ রোববার সাগরের তলদেশে পাওয়া গেছে। তবে সাবমেরিনে থাকা ৫৩ জন নাবিকের সবাই মারা গেছেন।

বিবিসি’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, সম্প্রতি ইন্দোনেশিয়ার নৌবাহিনীর সাবমেরিনটির নাবিকদের একটি ভিডিও প্রকাশ করেছে। জানা গেছে, কয়েক সপ্তাহ আগে ধারণ করা হয়েছে ভিডিওটি।

ভিডিওটিতে দেখা যায়, ডুবে যাওয়া সাবমেরিনের নাবিকরা একসঙ্গে জড়ো হয়ে একটি গানের সঙ্গে সুর মেলাচ্ছেন। তারা সাম্পাই জুমপা নামে ইন্দোনেশিয়ার একটি জনপ্রিয় গান গাইছেন, যার অর্থ হচ্ছে- আবার দেখা হবে।

ইন্দোনেশিয়ার সামরিক বাহিনীর মুখপাত্র দিজাওয়ারা হুইমবো জানিয়েছেন, নৌবাহিনীর একজন কর্মকর্তার বিদায়ী সংবর্ধনার জন্য গাওয়া হচ্ছিল গানটি, তখন সেটি রেকর্ড করা হয়েছিল।

ভিডিওতে দেখা যাচ্ছে, নাবিকরা গিটার বাজিয়ে গান গাইছেন। তাদের গানের কথাগুলো এমন, যদিও এখনই তোমাকে বিদায় জানাতে প্রস্তুত নই আমি, কিন্তু তোমাকে ছাড়া বেঁচেও থাকতে পারব না। তোমার ভালো হোক, মঙ্গল হোক।

নৌবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, সাবমেরিনটির ধ্বংসাবশেষ এবং নাবিকদের মরদেহ উদ্ধারের পরিকল্পনা করেছে তারা। বিশেষজ্ঞরা বলছেন সাগরের অত নিচ থেকে উদ্ধারকাজ চালাতে বিশেষায়িত যন্ত্রপাতি প্রয়োজন হবে।

সোমবার নিহত নাবিকদের স্বজনেরা বালির সমুদ্রতীরে এক শোকসভায় মিলিত হন। সেখানে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো সাবমেরিনের নাবিকদের দেশের ‘সেরা দেশপ্রেমিক’ বলে বর্ণনা করেন। জোকো উইদোদো নিহত নাবিকদের সন্তানদের পড়াশোনার খরচ সরকার বহন করবে বলে ঘোষণা দেন।

উল্লেখ্য, ৪৩ বছর বয়সী কেআরআই নাংগালা-৪০২ নামে সাবমেরিনটি জার্মানির তৈরি বলে জানা গেছে। নিখোঁজ হওয়ার আগে একটি সামরিক মহড়ায় অংশ নিয়েছিল সাবমেরিনটি। তবে এর ডুবে যাওয়ার কারণ এখনো জানা যায়নি।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই