শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গরমে সুস্থ থাকতে এড়িয়ে চলুন এসব খাবার

গরমে সুস্থ থাকতে এড়িয়ে চলুন এসব খাবার

দিন দিন বাড়ছে গরমের তীব্রতা। আর এই গরমের সঙ্গে সঙ্গে বাড়ছে অসুস্থ হওয়ার ঝুঁকিও। তাইতো গরমে নিজেকে সুস্থ রাখতে কিছু খাবার এড়িয়ে চলা খুব জরুরি। এক্ষেত্রে নিজের পছন্দের খাবারটিও খাদ্যতালিকা থেকে বাদ রাখতে হবে।

আমরা অনেক সময় পছন্দের খাবার খাওয়ার ক্ষেত্রে এই খাবার দেহে কতোটা ক্ষতিকর প্রভাব ফেলছে তা ভাবি না। কিছু খাবার আছে যা, আপাতদৃষ্টিতে স্বাস্থ্যকর মনে হলেও এই গরমে এসব খাবার এড়িয়ে চলাই ভালো। কারণ এ সময় খাবারগুলো বেশি খেলে ব্রণ, বদহজমসহ ত্বকের আরো নানা সমস্যা সৃষ্টি হতে পারে। তাই সুস্থ থাকতে এসব খাবার এড়িয়ে চলা জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক গরমের মধ্যে সুস্থ থাকতে কোন কোন খাবারগুলো এড়িয়ে চলতে হবে-   

গরুর মাংস

গরুর মাংস আমাদের দেহে অনেক বেশি তাপমাত্রা উৎপাদন করে। এছাড়া কোলেস্টেরল বৃদ্ধি, উচ্চ রক্তচাপের সমস্যা তো রয়েছেই। গরুর মাংস বেশি ঘাম তৈরি করে। এতে দেহে পানিশূন্যতা তৈরি হয়। তখন শরীর অসুস্থ হয়ে পরে। তাই গরমে এই খাবার এড়িয়ে চলুন।

অতিরিক্ত মশলাযুক্ত খাবার

মশলাযুক্ত খাবার আমাদের দেহের তাপমাত্রা অনেক বাড়িয়ে তোলে। এতে আমাদের হজমের সমস্যাও দেখা দেয়। তাই এই গরমে আমাদের উচিত যতটা সম্ভব কম মশলাযুক্ত খাবার খাওয়া।

জাঙ্ক ফুড

গরমে পিৎজা এবং বার্গারের মতো জাঙ্ক ফুডগুলো খাওয়া ঠিক নয়। একইসঙ্গে তৈলাক্ত খাবারও পরিহার করুন। এগুলো ব্রণের সমস্যাসহ ত্বকের আরো নানা সমস্যা সৃষ্টিতে ভূমিকা রাখে।

অতিরিক্ত চা ও কফি

অনেকেরই অভ্যাস আছে সকালে বা বিকালে এক কাপ চা বা কফি খাওয়া। তবে এর বাইরে চা বা কফি পান করা গরমকালে শরীরের জন্য একেবারেই ভালো নয়। চা বা কফির ক্যাফেইন দেহকে ডিহাইড্রেট করে ফেলে। এতেও আমরা অতিরিক্ত গরমে অসুস্থ বোধ করি।

দুধের তৈরি খাবার

দুধ এবং পনিরের তৈরি বিভিন্ন ডেইরি খাদ্যকে স্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। স্বাস্থ্যকর হলেও কিন্তু গরমের সময় এগুলো না খাওয়াই ভালো। গরমে এসব খাবার বেশি খেলে নানা রোগ হতে পারে। এগুলো শরীরে তাপ উৎপন্ন করে হজমে সমস্যা সৃষ্টি করে। শুধু তাই নয়, খাবারগুলো অন্ত্রের সমস্যা সৃষ্টির জন্যও দায়ি।

আমিষ

প্রত্যেকেরই আমিষের প্রয়োজন থাকে। আমিষ পেশী গঠন আর ক্ষয় রোধে সাহায্য করে। আবার অতিরিক্ত আমিষ শরীরের জন্যে ক্ষতিকর, যেমন লাল মাংস। কারণ লাল মাংস শরীরে কোলেস্টারোলের পরিমাণ বাড়িয়ে দেয়, যা হৃদরোগ এবং কোলোন ক্যানসার এর সম্ভাবনা বাড়িয়ে দেয়। তবে মাংস ছাড়াও আমিষের চাহিদা সহজেই মেটানো যায়।

এছাড়াও গরমে আরো যেসব খাবারে নিয়ন্ত্রণ প্রয়োজন সেগুলো হলো- 

অতিরিক্ত তেল গ্রহণ, ডুবো তেলে ভাজা খাবার , ঘি, মাখন, পনির, মেয়নেজ, ফাস্টফুড, কোল্ডড্রিংক্স , পোলাও, বিরিয়ানি, ভুনা খাবার, অতিরিক্ত মিষ্টি খাবার, অতিরিক্ত গরম ও ঠাণ্ডা খাবার। এগুলা বাদ দিলে শরীর শীতল থাকবে। ঘামের ফলে আপনার শরীর থেকে পানি বের হয়ে যায়, তাই আপনার শরীরে পানি ধরে রাখে এমন খাবার খাদ্য তালিকায় যুক্ত করুন। তবে এক্ষেত্রেও সাবধানতা অবলম্বন করুন, কেমিক্যাল এবং ফরমালিন মুক্ত খাবার খান।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই