বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

গরমে ঘামাচির যন্ত্রণা, ঘরেই তৈরি করুন ট্যালকম পাউডার

গরমে ঘামাচির যন্ত্রণা, ঘরেই তৈরি করুন ট্যালকম পাউডার

গরমে অতিষ্ঠ জনজীবন। ছোট থেকে বৃদ্ধ ভ্যাপসা গরমের কারণে ভোগেন ত্বকের নানা সমস্যায়। এইসময় র‍্যাশ, চুলকানি আর ঘামাচির সমস্যায় ভোগেন না এমন কাউকেই পাওয়া যাবে না। এগুলো থেকে মুক্তি পেতে অনেকেই ব্যবহার করেন ট্যালকম পাউডার। তবে চর্ম বিশেষজ্ঞরা বলছেন, ট্যালকম পাউডার ত্বকের এবং শরীরের বিভিন্ন ক্ষতি করে থাকে। তাই এর থেকে দূরে থাকুন।

সম্প্রতি আমেরিকান ক্যান্সার সোসাইটি জানিয়েছে, ট্যালকম পাউডার ডিম্বাশয় বা ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয় বহুগুণ। সেখানে বলা হয়, যদি আপনার ট্যালকম পাউডারটিতে অ্যাসবেস্টস থাকে এবং যদি এটি নিঃশ্বাসের সঙ্গে শরীরের ভেতরে যায়। তবে এটি থেকে ফুসফুসের ক্যান্সারের হতে পারে। গরমের বিরক্তিকর ঘাম ও চুলকানি দূর করতে বাজার থেকে কেনা বাদ দিয়ে বাড়িতে তৈরি করতে পারেন প্রাকৃতিক ট্যালকম পাউডার। জেনে নিন উপায়- 

বাড়িতে প্রাকৃতিক ট্যালকম পাউডার বানাতে যা যা লাগবে- কর্নস্টার্চ আধা কাপ, মুলতানি মাটি আধা কাপ, এক চা চামচ করে ক্যামোমিল (এক ধরনের ফুল) ও নিমপাতা গুঁড়া। এইসব উপাদান নিয়ে একসঙ্গে মিশিয়ে নিলেই তৈরি আপনার ঘাম তাড়ানোর পাউডার। ট্যালকম পাউডার ব্যবহার এড়াতে আরো কিছু কাজ করতে পারেন।

অতিরিক্ত ঘাম এড়াতে আরামদায়ক, পরিষ্কার সুতির পোশাক পরুন। পারলে শীতাতপ নিয়ন্ত্রণ ঘরে বা বাতাসে থাকুন। এতে শরীরে ঘাম কম হবে। তবে প্রাকৃতিক উপাদানে ঘরে তৈরি ট্যালকম পাউডার ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে। শিশুদের শরীরেও ব্যবহার করতে পারবেন প্রাকৃতিক ট্যালকম পাউডার। বেশি ঘামের জায়গাগুলোতে এই পাউডার ব্যবহার করুন। প্রশান্তির সঙ্গে সঙ্গে ঘাম ও চুলকানিও দূর হবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই