শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কী খেলে সুস্থ থাকবেন?

কী খেলে সুস্থ থাকবেন?

করোনার ভয় তো রয়েছেই, পাশাপাশি যোগ হয়েছে গরম। এই গরমে সঠিক খাবার না খেলে দেখা দিতে পারে নানা অসুস্থতা। এই সময়ে সুস্থ থাকা ভীষণ জরুরি। তাই খেয়াল রাখুন শরীরের প্রতি। আর এমন খাবার খান যেগুলো আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। চলুন জেনে নেয়া যাক-

সকালের নাস্তা: সকালে খেতে হবে পেটপুরে। কারণ প্রাতঃরাশ শুধু এনার্জি বাড়ায় না, সেই সঙ্গে হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার সম্ভবনাও কমায়।

হালকা খাবার খান: ঝাল-মশলাযুক্ত খাবার যতটা সম্ভব এড়িয়ে চলবেন। পরিবর্তে হালকা খাবার বেশি করে খাবেন। আসলে এই সময় হজম ক্ষমতা খুব কমে যায়। তাই স্পাইসি খাবার খেলে বদহজম হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। সেই সঙ্গে শরীরের তাপমাত্রা বেড়ে গিয়ে দেখা দিতে পারে আরও কিছু সমস্যা। তাই এ সময়টায় হালকা খাবার খাওয়াই ভালো। এ সময় সবুজ সবজি বেশি খান। এতে রয়েছে আঁশ। এটি শরীরকে সতেজ রাখতে সাহায্য করবে।শসা: শসা ভিটামিন এবং মিনারেলস পরিপূর্ণ একটি সবজি। এর ৯৬ শতাংশ পানি। শসা ভিটামিন-কে, ভিটামিন-সি, ভিটামিন-এ, ফলিক এসিড, পটাশিয়াম এবং ম্যাঙ্গানিজের উত্তম উৎস। শসা কেবল শরীরকে ঠাণ্ডাই রাখে না, সতেজ অনুভূতিও দেয়।ডাবের পানি: ডাবের পানির মধ্যে রয়েছে প্রাকৃতিক ইলেক্ট্রোলাইট। এটি শরীরকে আর্দ্র রাখতে কাজ করে। তাই সম্ভব হলে ডাবের পানি খান নিয়মিত।

পুদিনা: পুদিনার মধ্যে রয়েছে শরীর ঠান্ডা করার উপাদান। এটি শরীরকে সতেজ করে। পুদিনার শরবত এই সময়ে আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।লেবুপানি: এক গ্লাস লেবুপানি আপনাকে প্রশান্তি দেবে এই সময়। এটা স্বাস্থ্যকর, পাশাপাশি শরীরকে ঠান্ডা রাখতেও কাজ করবে।

ফল এবং শাক-সবজি: প্রতিদিনের খাবারে ফল এবং সবুজ শাক-সবজি রাখাটা জরুরি। এই সময় দিনে একবার হলেও সালাদ খাওয়ার চেষ্টা করুন।তরমুজ : তরমুজ এমন একটি খাবার, এটি কেবল গরমে পাওয়া যায়। এটি শরীরকে ঠান্ডা রাখে। এর মধ্যে রয়েছে পানীয় উপাদান। তরমুজ থাকুক খাবারের তালিকায়।

দই: প্রবোটাইটিকস খাদ্য হিসেবে দই চমৎকার। গরমে এই খাবার তাৎক্ষণিক শক্তি দেয়। তাই এটিও রাখতে পারেন আপনার প্রতিদিনের খাদ্যতালিকায়।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই