শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কাজিপুর চরাঞ্চলে রাস্তা নির্মাণে হাজার পরিবারের মুখে হাসি!

কাজিপুর চরাঞ্চলে রাস্তা নির্মাণে হাজার পরিবারের মুখে হাসি!

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার হাজার চরবাসির যাতায়াতের একমাত্র পায়ে হাঁটা সরু রাস্তাটি ভেসে যায় গত বছরের বন্যায়। ওই রাস্তা ব্যবহারকারি দুইটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীসহ পাশের খাসরাজবাড়ি ইউনিয়নের নৌঘাট পর্যন্ত চলাচলও বন্ধ হয়ে যায়।

তখন থেকেই চরবাসির দাবী ছিল একটি রাস্তা নির্মাণের। সেই দাবী মেটাতে এ বছরের মে মাসে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের অধীনে শুরু হয় নাটুয়ারপাড়া ইউনিয়নের তৈমুরের বাড়ি থেকে উত্তরে নূরনবীর বাড়ি পর্যন্ত এক হাজার ফুট রাস্তার নির্মাণ কাজ। কাজটির দেখভাল করছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস।

স্থানীয়ভাবে কাজটি করেন নাটুয়ারপাড়া ইউনিয়ন আ.লীগ সভাপতি আব্দুর রহিম সরকার। প্রাথমিক পর্যায়ে মাত্র ৯ মে.টন গম বরাদ্দে শুরু হয় কাজ। নদীতে ড্রেজার বসিয়ে দূর থেকে বালি এনে চলে নির্মাণ কাজ। এদিকে যমুনার পানি বাড়ার সাথে সাথে অনিশ্চয়তায় পড়ে এই কাজ। অবশেষে বরাদ্দের জন্য অপেক্ষা না করে মাত্র কুড়ি দিনেই তিনি রাস্তার কাজ শেষ করেছেন।   

গত বৃহস্পতিবার (২৫ জুন) সরেজমিন ওই রাস্তায় গিয়ে দেখা গেছে কৃষকেরা তাদের ভুট্টা, ধান নতুন রাস্তা দিয়ে ঘোড়ার গাড়িতে করে স্থানীয় হাটে নিয়ে যাচ্ছে। অনেকে এরই মধ্যে নতুন রাস্তার দুপাশে বালি ভরাট করে জায়গা উঁচু করছেন। জানতে চাইলে বালি ভরাটকারি রফিক মিয়া জানান, ‘এই রাস্তা আমাগোরে হাজার পরিবারের চইলবার পথ করে দিছে। এহোন নিজে এই রাস্তার পাশে বাড়ি করমু বলে জায়গা উঁচু করতাছি।’ 

ঠিকাদার আব্দুর রহিম সরকার জানান, ‘গতবারের বন্যায় এই রাস্তা ভেঙ্গে যাওয়ায় মানুষের ভোগান্তি নিজ চোখে দেখেছি। তাই এবার সুযোগ পেয়ে নিজের এলাকার কাজ বলে সাধ্যমতো চেষ্টা করে বর্ষা আসার আগেই শেষ করেছি। আশা করছি অতিরিক্ত ব্যয়িত টাকা কর্তৃপক্ষ বিবেচনা করবেন।’ 

কাজিপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা একেএম শাহা আলম মোল্লা জানান, ‘রাস্তাটি জনগুরুত্বপূর্ণ। রহিম সাহেব দ্রুততার সাথে মৌখিক আশ্বাসে বরাদ্দের বাইরেও কাজটি করেছেন। বরাদ্দ পেলে তার বাকি অর্থ পরিশোধ করা হবে। 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই