শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কাজিপুরে বহুল প্রতীক্ষিত বানিয়াজান খাল খননকাজ শুরু

কাজিপুরে বহুল প্রতীক্ষিত বানিয়াজান খাল খননকাজ শুরু

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে কাজিপুরে শুরু হয়েছে বানিয়াজান খাল খনন কাজ।  রবিবার ( ৬ জুন) দুপুরে  উপজেলার আলমপুর মধ্যপাড়ায় এই খাল খননের উদ্বোধন করেন কাজিপুর উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান ও উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী।

কাজিপুরের উপর দিয়ে উত্তর দক্ষিণে প্রবাহিত এই খাল ছয়টি ইউনিয়নের মধ্য দিয়ে প্রবাহিত। কিন্তু ১৯৮৮ সালের প্রলয়ংকারী বন্যায় খালটির বিভিন্ন অংশে বালি পড়ে । ফলে স্বাভাবিক পানি প্রবাহ বিঘিœত হতে থাকে। এর সাথে কিছু দখলবাজ মানুষের কবলে পড়ে এই খালটির  অনেক জায়গা পুরোপারি বেদখল হয়ে যায়। এতে করে কাজিপুরের প্রায় পাঁচশ হেক্টর  তিন ফসলী জমি বছরের নয়মাস পানি জমে থাকায় এক ফসলি জমিতে পরিণত হয়েছে।

 এতে করে একদিকে যেমন উৎপাদন  কমে যাচ্ছে তেমনি পানিবন্দী জমির মালিকগণ চরম ক্ষতির সম্মুখীন হয়েছে। এসব বিবেচনা করে কাজিপুর উপজেলা প্রশাসন এবার এই খালটি খননের উদ্যোগ গ্রহণ করে।

 এই মৌসুমে কাজিপুরের এমপি প্রকৌশলী তানভীর শাকিল জয় এই কাজে বরাদ্দের ব্যবস্থা করার পাশাপাশি দ্রুত কাজ শেষ করতে নির্দেশনা দিয়েছেন।

 বিএডিসির তত্বাবধানে এই খালটির প্রথম পর্যায়ে কাজ হচ্ছে ৬.৮৫ কিলোমিটার। এর মধ্যে রয়েছে মাথাইল চাপড় অংশে .৪৩০ কিলোমিটার, বরইতলা অংশে ২.২৫ কিলোমিটার এবং দুবলাই অংশে  ৩.২০ কিলো মিটার।

 উদ্বোধণকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাজিপুর পৌর মেয়র আব্দুল হান্নান, বিএডিসির নির্বাহী প্রকৌশলী মাজুদ আলম, সহকারি প্রকৌশলী মিজানুর রহমান,  ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রধান লিটন মিয়া প্রমূখ।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই