শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

করোনাভাইরাস দমনে মাউথ ওয়াশ

করোনাভাইরাস দমনে মাউথ ওয়াশ

করোনা থেকে বাঁচতে হাজার হাজার প্রতিষ্ঠান, গবেষক কাজ করছেন প্রতিষেধক তৈরিতে। কিন্তু কোনো ওষুধের সন্ধান এখনো মেলেনি। তারপরও বিভিন্ন উপায়ে চলছে গবেষণা। একদিকে যেমন ভ্যাকসিন তৈরির কাজে এগিয়েছে বহু দেশ, তেমনই হাতের কাছে থাকা ওষুধে কীভাবে করোনার মারণরূপ থেকে মুক্তি পাওয়া যায়, সেই গবেষণাতেও মন দিয়েছেন বিজ্ঞানীরা।

একটি নতুন গবেষণা বলছে, ‘মাউথওয়াশ’ মেরে ফেলতে পারে করোনাভাইরাসকে। জানা গেছে, এই ভাইরাসের চারপাশে একটা মোটা আস্তরণ থাকে, আর কিছু কিছু কেমিক্যালে সেই আস্তরণ নষ্ট করা সম্ভব হয়। মাউথ ওয়াশের পক্ষেও সেটা করা সম্ভব বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। যদিও আনুষ্ঠানিকভাবে এরকম কোনো গবেষণার ফলাফল জানানো হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকেও জানানো হয়েছে যে মাউথ ওয়াশে করোনাভাইরাস নষ্ট হয়ে যায়, এমন কোনো প্রমাণ নেই। তবে গবেষকরা চাইছেন, দ্রুত এই বিষয়টা যাচাই করে দেখা হোক যে মাউথ ওয়াশে জীবাণু সত্যিই নষ্ট হয় কিনা।

গবেষকরা অবশ্য এও জানিয়েছেন যে বাজারে চলতি যেসব মাউথ ওয়াশ আছে, তাতে করোনা নষ্ট করা সম্ভব নয়। কিন্তু পরবর্তীকালে গবেষণা করে মাউথ ওয়াশের ব্যবহার করা সম্ভব হতে পারে। কার্ডিফ ইউনিভার্সিটির গবেষকরা এই সংক্রান্ত গবেষণা চালিয়েছে। যৌথভাবে কাজ করেছে নটিংহাম, কলোরাডো, বার্সেলোনা ও কেমব্রিজ বাবরাহাম ইনস্টিটিউটের ভাইরোলজিস্টরা

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই