মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ঐতিহাসিক ছয় দফা নিয়ে লেখা আহ্বান আওয়ামী লীগের

ঐতিহাসিক ছয় দফা নিয়ে লেখা আহ্বান আওয়ামী লীগের

আগামী ৭ই জুন ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে লেখা আহ্বান করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। রাজনৈতিক দলটি তাদের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে জানায়, আগামী ৭ই জুন ছয় দফা আন্দোলনের ৫৪তম বার্ষিকী।

এই উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ দেশের লেখকদের কাছ থেকে আহ্বান করছে বিশ্লেষণধর্মী লেখা।আগামী ৫ জুনের মধ্যে ইংরেজি ও বাংলায় এ লেখা পাঠাবার জন্য বলা হয় [email protected] ঠিকানায়। এখান থেকে নির্বাচিত লেখাগুলো আওয়ামী লীগের অফিসিয়াল ওয়েব সাইটে প্রকাশ করা হবে বলে জানানো হয়।

সেখানে লেখা হয়, ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি লাহোরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশের স্বায়ত্তশাসনের দাবি নিয়ে ছয়টি দফা পেশ করেছিলেন। বাংলাদেশের ‘মুক্তির সনদ’ হিসেবে বিবেচিত এই ছয় দফা।

ছয় দফাকে তৎকালীন পাকিস্তান শাসকেরা দেশদ্রোহিতার সামিল বলে উল্লেখ করলেও পূর্ব পাকিস্তানে এর পক্ষে ব্যাপক জনমত গড়ে তোলেন বঙ্গবন্ধু। স্বায়ত্তশাসনের দাবি পরবর্তীতে বাংলাদেশের স্বাধীনতার দাবিতে রূপ নিয়েছিলো। সারাদেশে চলতে থাকে মিছিল, হরতাল। ভিত নড়ে গিয়েছিল পাকিস্তান সরকারের। এই আন্দোলন থামাতে ১৯৬৬ সালের ৭ জুন ৬ দফা দাবির পক্ষে আওয়ামী লীগের ডাকা হরতালে টঙ্গী, ঢাকা, নারায়ণগঞ্জে পুলিশ ও ইপিআরের গুলিতে মনু মিয়া, শফিক, শামসুল হকসহ ১১ জন বাঙালি শহীদ হন।

লেখার জন্য নির্ধারিত বিষয়বস্তু হলো: ছয় দফা আন্দোলনের ইতিহাস, ছয় দফা দাবি সমূহের বিশ্লেষণ, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ছয় দফার প্রভাব, ১৯৬৬-পরবর্তী রাজনীতিতে ছয় দফা আন্দোলনের প্রভাব, ঊনসত্তরের গণঅভ্যুত্থান ও ছয় দফা, ৭০’এর নির্বাচন ও ছয় দফা, ছয় দফা আন্দোলনে অংশগ্রহণকারী ব্যক্তির সাক্ষাৎকার/অভিজ্ঞতা।

লেখা পাঠানোর নিয়মাবলী:

১. ৬০০ থেকে ১০০০ শব্দের মধ্যে হতে হবে

২. অবশ্যই ব্যবহৃত তথ্যের উৎস উল্লেখ করতে হবে

৩. পূর্বে প্রকাশিত লেখা বাতিল বলে গণ্য করা হবে

৪. একজন লেখক একাধিক আঙ্গিকের লেখা জমা দিতে পারবেন

৫. বাংলা, ইংরেজি দুই ভাষাতেই লেখা জমা দেওয়া যাবে

৬. লেখার সাথে লেখকের পূর্ণ পরিচয় ও যোগাযোগের জন্য ফোন নাম্বার ও ইমেইলসহ ঠিকানা দিতে হবে। অন্যথায় লেখা বাতিল বলে গণ্য হবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই