বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আসিয়ান সম্মেলনে যোগ দিচ্ছেন মিয়ানমারের সেনা প্রধান

আসিয়ান সম্মেলনে যোগ দিচ্ছেন মিয়ানমারের সেনা প্রধান

দক্ষিণ-পূর্ব এশিয়ার জোট আসিয়ানের আসন্ন সম্মেলনে যোগ দিচ্ছেন মিয়ানমারের সেনাবাহিনী ও দেশটির জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইং। সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসার পর এটিই হতে যাচ্ছে তার প্রথম কোনো আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ।

শনিবার থাই পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র আগামী ২৪ এপ্রিল ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া এই সম্মেলনে তার অংশগ্রহণের খবর নিশ্চিত করেছেন।

চলতি বছরের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এর পর থেকেই রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে রয়েছে দেশটি। গত বছরের নভেম্বরে নিরঙ্কুশ জয় পাওয়া অং সান সু চির দলকে ক্ষমতা থেকে উৎখাত করায় সামরিক শাসনের বিরোধিতায় রাজপথে নামে সু চির সমর্থকরা। এখন পর্যন্ত দেশটিতে চলমান বিক্ষোভে সাত শতাধিক মানুষকে হত্যা করেছে দেশটির সরকারি বাহিনী।

এদিকে মিয়ানমারের ক্ষমতাচ্যুত সরকারের আইনপ্রণেতাদের একটি কমিটি অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দিয়েছে। ওই সরকারের মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণার কথাও জানিয়েছে তারা। ক্ষমতাচ্যুত বেসামরিক সরকার প্রধান অং সান সু চির সহযোগীদের সমন্বয়ে গঠিত এই কমিটির নাম দেয়া হয়েছে রিপ্রেজেন্টিং ফাইদংসু হ্লাত্তাও (সিআরপিএইচ)।

সিআরপিএইচ কমিটি গঠিত হয়েছে মূলত সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) আইনপ্রণেতাদের নিয়ে। গত বছর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জয় লাভ করলেও গত ১ ফেব্রুয়ারির সেনা অভ্যুত্থানের কারণে ক্ষমতায় বসতে পারেননি তারা।

নৃতাত্ত্বিক সশস্ত্র গোষ্ঠীগুলোর (ইএওএস) সঙ্গে সমঝোতার ভিত্তিতে অন্তর্বর্তী সরকার গঠনের কথা জানিয়েছে সিআরপিএইচ। এতে অন্তর্ভুক্ত থাকবে নৃতাত্ত্বিক গোষ্ঠীগুলোর সদস্যরাও। নাম প্রকাশে অনিচ্ছুক কমিটির একজন সদস্য জানিয়েছেন, রাজনৈতিক রোডম্যাপ অনুসরণ করে এই মন্ত্রিসভা গঠন করা হবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর