বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘আমার এখন আর কাজে মন বসে না’

‘আমার এখন আর কাজে মন বসে না’

নজরুল ইসলাম খান পরিচালিত বহুল আলোচিত সিনেমা ‘রানা প্লাজা’। এ সিনেমাটিতে চিত্রনায়িকা পরীমনির বিপরীতে অভিনয় করেছেন চিত্রনায়ক সাইমন সাদিক।  নানা জটিলতার কারণে দীর্ঘদিন সেন্সর বোর্ডে আটকে ছিল সিনেমাটি। বেশ কিছু দৃশ্য, রানা প্লাজা ধসের চিত্রায়ণ প্রভৃতি নিয়ে আপত্তি তোলে সেন্সর বোর্ড। এরপর সিনেমাটির সেন্সর ছাড়পত্র পাওয়ার বিষয়টি গড়ায় আদালতে। সিনেমাটির কিছু দৃশ্য কর্তন করেও শেষ রক্ষা হয়নি। সিনেমাটি এখনো আলোর মুখ দেখেনি।

পরিচালক নজরুল ইসলাম খান বলেন, ‘‘রানা প্লাজা’ অনেক সাধনার একটি সিনেমা। কিন্তু আজো মুক্তি পায়নি এটি। এর জন্য যে কতটা দুঃখবোধ কাজ করে তা ভাষায় প্রকাশ করতে পারছি না। সিনেমাটি একটি ডিজাস্টার নিয়ে নির্মিত। কিন্তু এ সিনেমা এখন আমার জীবনেই ডিজাস্টার হয়ে এসেছে। দুইবার এ সিনেমার মুক্তির তারিখ নির্ধারণ করা হয়। শেষ মুহূর্তে মুক্তি আটকে দেয়া হয়। ‘রানা প্লাজা’ আমাকে ধ্বংস করে দিয়েছে। বিশেষ করে অর্থনৈতিকভাবে। এরপরে দুটি সিনেমার নির্মাণ শুরু করেও শেষ পর্যন্ত করা হয়নি। আমার এখন আর কাজে মন বসে না।’’

পরিচালক নজরুল ইসলাম এই সিনেমায় তার টাকাও বিনিয়োগ করেছেন। বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ‘আমি এই সিনেমার একজন পার্টনার ছিলাম। আমার সারা জীবনের ইনকাম এই সিনেমায় খরচ করেছি। এখন পর্যন্ত তিন কোটি টাকা ইনভেস্ট করা হয়েছে। এই টাকা কোনোদিন আসবে কি না জানি না। আমি নিজেই ডিজাস্টার হয়ে গেছি। এই বিচার কার কাছে দেব। সিনেমাটির মুক্তির জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি!

২০১৩ সালে সাভারে ‘রানা প্লাজা’ নামে একটি বহুতল ভবন ধসে পড়ে। এই ঘটনার ১৭ দিন পর অর্থাৎ ১০ মে ধ্বংসস্তূপ থেকে রেশমা নামে এক মেয়েকে জীবিত উদ্ধার করা হয়। এই ঘটনাকে কেন্দ্র করে নির্মাতা নজরুল ইসলাম খান তৈরি করেন এ চলচ্চিত্র। এ নির্মাতা জানান, এ সিনেমার কোথাও যদি গার্মেন্টস সেক্টরকে ছোট করে উপস্থাপন করা হয়ে থাকে, তবে সিনেমাটি ব্যান করলে তার কোনো আপত্তি নেই বলে জানান তিনি।

পোশাকশ্রমিক ‘রেশমা’-এর চরিত্রে অভিনয় করেছেন পরীমনি। আর সাইমন অভিনীত চরিত্রের নাম টিটু। এছাড়াও এতে অভিনয় করেছেন-আবুল হায়াত, সাদেক বাচ্চু, কাবিলা, রেহানা জলি, শিরিন আলম, শিউলী আকতার, হাবিব খান প্রমুখ।

পরিচালক নজরুল ইসলাম খানের কাহিনি ও চিত্রনাট্য নিয়ে নির্মিত এ সিনেমার সংলাপ লিখেছেন মুজতবা সউদ। চিত্রগ্রহণ করেছেন এম এইচ স্বপন। 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর